স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট

প্রায় প্রতি বছর আমাদের দেশে অনেক শিশু প্রতিবন্ধী হয়ে জন্ম গ্রহণ করে থাকে। প্রতিবন্ধী শিশুদের সমস্যা মূলতো অনেক প্রকারের হয়ে থাকে। এর মধ্যে উল্লেখ যোগ্য একটি সমস্যা হলো কথা বলতে না পারা বা বলতে পারলেও প্রপারলি/পুরোপুরি বলতে না পারা। 

এই সমস্যাটি নিয়ে শিশু কিন্তু ক্রমাগত বড় হতে থাকে। বিভিন্ন সময় উক্ত কথা বলতে না পারা রোগী বা শিশুদের নিয়ে কাজ করে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টগণ। এই আর্টিকেলের মাধ্যমে এখন আমরা আলোচনা করতে চলেছি স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশা বা পদবী নিয়ে। উক্ত পেশা বা পদবী সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে আর্টিকেলের শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

সাধারণত কথা বলতে অক্ষম অথবা পুরোপুরি কথা বলতে না পারা রোগীদের ভাব বিনিময় বা স্বাভাবিক ভাবে কথা বলার জন্য চিকিৎসা দেয়াই মূলতো স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশা বা পদবী ধারীদের মূল কাজ।

ক্যারিয়ারঃ আপনি সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগ পেতে পারেন যেমন- সমাজ কল্যাণ মন্ত্রণালয়, প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ইত্যাদি। উক্ত বিষয়ের উপর আপনি চাইলে শিক্ষকও হতে পারেন। আপনি যদি মনে করেন আপনি স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশায় আসবেন তাহলে নির্দ্বিধায় আসতে পারেন। উক্ত পেশায় বিভিন্ন সেক্টরে নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

একজন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট

  • পদবীঃ স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট।
  • শিক্ষাগত যোগ্যতাঃ কোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট বিষয়ে বিএসসি ডিগ্রীধারী হতে হবে এবং পড়াশোনা শেষ করে এক বছরের ইন্টার্নিশিপ করা নিয়োগ পাওয়ার ক্ষেত্রে আবশ্যক।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ শিক্ষাগত যোগ্যতা অর্জনের পর সাধারণত এক বছরের ইন্টার্নিশিপকে অভিজ্ঞতা হিসেবে গণ্য করা হয়ে থাকে। তবে বেসরকারি ভালো প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে হয়তো দুই-তিন বছরের চাকরির অভিজ্ঞতা চাওয়া হতে পারে।
  • স্কিলঃ সেবার মানুসিকতা, রোগীকে উপযুক্ত চিকিৎসা প্রদানেস সক্ষমতা, ধ্বনিতত্ব-নিউরোলজি-মনোবিজ্ঞান-প্রতীকী ভাষাগত জ্ঞান, বিভিন্ন ঔষধ ও চিকিৎসা প্রযুক্তি সংক্রান্ত জ্ঞান, জটিল পরিস্থিতি মোকাবিলায় পারদর্শিতা, গবেষণায় দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ চাকরির প্রারম্ভিক অবস্থায় বেতন ১৫-২০ হাজার টাকার ভিতর থেকে শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে ( কম বা বেশি হতে পারে )।

 

কাজঃ একজন স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট সাধারণত যেই ধরণের কাজগুলো করে থাকে সেই গুলো হলো-

  • প্রতিবন্ধী শিশু বা ব্যাক্তির বিভিন্ন সমস্যার ধরন এবং কারণ নির্ণয় করা ও সেই অনুযায়ী চিকিৎসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা
  • চিকিৎসা চলা কালীণ বিভিন্ন সময়ে রোগীর অবস্থা যাচাই করা ও প্রয়োজনে চিকিৎসায় পরিবর্তন আনা
  • রোগীর কোনো মানুসিক সমস্যা থাকেলে প্রয়োজনীয় কাউন্সেলিং দেয়া বা ব্যবস্থা করা
  • বিভিন্ন রোগে আক্রান্ত যেমন- ঠোঁট কাটা, স্ট্রোক, তোতলামি, সিজোফ্রেনিয়া, ডিমেনশিয়া, পার্সোনালিটি ডিসঅর্ডার সহ ইত্যাদি রোগে আক্রান্ত রোগীদের থেরাপির মাধ্যমে স্বাভাবিক ভাবে কথা বলতে সাহায্য করা
  • শ্রবণ, বাক বা বুদ্ধি প্রতিবন্ধী শিশুদের শিক্ষার ব্যবস্থা করা

উল্লেখিত কাজগুলো ছাড়াও স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্টকে তার দায়িত্ব ও কাজের আওতায় পরে এমন অনেক কাজ করার প্রয়োজন হতে পারে।

কোথায় পড়বেন?

আমাদের দেশে উক্ত বিষয়ের উপর পড়ানো বা ডিগ্রী প্রদান করা হয় এমন প্রতিষ্ঠান তেমন একটা নেই। উল্লেখযোগ্য একটি প্রতিষ্ঠান হলো বাংলাদেশের হেলথ প্রফেশনস ইনস্টিটিউট। উল্লেখিত প্রতিষ্ঠান থেকে অডিওলজি এন্ড স্পিচ ল্যাঙ্গুয়েজ থেরাপিতে পাঁচ বছর মেয়াদী বিএসসি করা যায়। এখানে শেষের বছরে মূলতো ইন্টার্নশিপ করতে হয়।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে স্পিচ এন্ড ল্যাঙ্গুয়েজ থেরাপিস্ট পেশা বা পদবী সংক্রান্ত মোটামুটি কিছু তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত কোনো প্রশ্ন থেকে থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url