সাংবাদিক - সাংবাদিক ও রিপোর্টার পার্থক্য

 বলা হয়ে থাকে সাংবাদিকরা হলেন সমাজের দর্পন। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্তম্ভ। সাংবাদিকরা দেশ ও দশের কল্যাণে যে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন তা বলে শেষ করা যাবে। সমাজের রন্ধ্রে রন্ধ্রে থাকা দূর্ণীতি থেকে শুরু কতে যতো অনিয়ম অনচার রয়েছে সবই প্রকাশ পায় একজন সাংবাদিকদের কলমের খোচায়। 

শুধু যে দূর্ণীতি ও অনাচারের কথায় সাংবাদিকরা লিখে থাকেন তা নয় নানা অনিয়মনের মাঝেও সুশৃঙ্খল অনেক কিছুই ঘটে, শত কষ্টের পর কারো সফলতার গল্পও উঠে আসে সাংবাদিকদের কল্যাণে। পূর্বে সাংবাদিকদের কাজ-কর্ম শুধু মাত্র লিখনিতে সীমাবদ্ধ থাকলেও বর্তমানে তা আর শুধুই লিখনিতে সীমাবদ্ধ নেই। যুগের সাথে তাল মিলিয়ে এগিয়েছে সবকিছুই। লিখনির পাশাপাশি ভিডিওতে সংবাদ উপস্থাপন করে থাকেন সাংবাদিকরা।

বিভিন্ন সংবাদ মাধ্যম যেমন টিভি, রেডিও, সংবাদপত্র, ম্যাগাজিন ও ওয়েব পোর্টাল গুলোর জন্য খবর সংগ্রহ করা, সংবাদ-কলাম লেখা ও সম্পাদনা করা, ছবি এবং ভিডিও ফুটেজ সংগ্রহের কাজ সহ আনুষাঙ্গিক আরো অনেক কাজ করে থাকেন সমাজের দর্পনরা।

ক্যারিয়ারঃ সাংবাদিকতা ক্যারিয়ারটা অনেক বড় পরিসরের। এখানে আপনি শুধু অর্থই যে পাবেন তা কিন্তু নয়। অর্থের পাশাপাশি আপনি এই সেক্টরে বস্তুনিষ্ঠ সংবাদ প্রচারের ফলে অনেক সম্মানও পাবেন। ক্যারিয়ারের শুরুতে আপনি হয়তো একজন সাংবাদ কর্মী হয়ে আসবেন। কিন্তু অভিজ্ঞতা বাড়ার সাথে সাথে আপনার পদ-মর্যাদাও বাড়তে থাকবে। সংবাদ কর্মী হিসেবে দুই এক বছর চাকরির পর আপনি হয়ে যাবেন সিনিয়র সংবাদিক অথবা দই-তিন বছরের অভিজ্ঞতা অর্জন করলে হয়ে যেতে পারেন স্থায়ী প্রতিবেদক। আরো বেশী অভিজ্ঞতার সঞ্চয় হলে হয়ে যেতে পারে উপসম্পাদক এবং ক্যারিয়ারের সর্বোচ্চ পর্যায়ে সম্পাদক/প্রযোজক/বার্তা কক্ষের নিয়ন্ত্রকের দায়িত্বও পেতে পারেন। আপনি যদি সঠিক এবং সুশিক্ষা নিয়ে সংবাদ মাধ্যমে কাজ করতে আসেন তাহলে আপনার ক্যারিয়ার উজ্জ্বল হওয়ার সম্ভাবনাই অনেক বেশী।

 

একজন সাংবাদিক

  • পদবীঃ সাংবাদিক।
  • শিক্ষাগত যোগ্যতাঃ প্রফেশনাল সংবাদিক হতে হলে অবশ্যই সাংবাদিকতা অথবা গণযোগাযোগ বিষয়ে স্নাতক ডিগ্রীধারী হতে হবে। তবে আপনি অন্য বিষয়ে লেখা-পড়া করেও এই সেক্টরে কাজ করতে পারবেন।
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি, প্রাইভেট প্রতিষ্ঠান, ফ্রিল্যান্সিং ইত্যাদি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ প্রতিষ্ঠান সাপেক্ষে ১-২ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়ে থাকে।
  • স্কিলঃ সৃজনশীলতা, ভাষাগত দক্ষতা, বিশ্লেষণী সক্ষমতা, উপস্থাপনায় দক্ষতা, লেখালেখির দক্ষতা, যোগাযোগ দক্ষতা, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সাংবাদিকদের বেতন ১৫-২০ হাজার টাকা থেকে শুরু হয়ে থাকে ( অভিজ্ঞতার আলোকে শুধু বারতেই থাকবে )।

 

কাজঃ সাধারণত সাংবাদিকগণ যেই ধরণের কাজ গুলো করে থাকেন সেই গুলো হলো-

  •  প্রাপ্ত প্রাথমিক তথ্য-উপাত্তের উপর ভিত্তি করে সংবাদ সংগ্রহ করা।
  •  সংগ্রহীত সংবাদ সত্য কিনা তা যাচাই করা ও প্রয়োজনে বিভিন্ন মানুষের সাক্ষাৎকার নেয়া।
  •  সংগৃহীত সংবাদ চূড়ান্ত ভাবে সত্য প্রমাণিত হলে সংবাদটি সুন্দর করে লেখা ও সম্পাদনা করে প্রকাশ যোগ্য করে তোলা।
  •  প্রয়োজনে সিনিয়র সাংবাদিকের কাছে সংবাদটি উপস্থাপন করা ও সবশেষে বিভিন্ন মাধ্যমে তা প্রকাশ করা।
  •  প্রতিনিয়তই চ্যালেন্জ গ্রহণ করা, সংবাদ সংগ্রহ করা ও বস্তু নিষ্ঠ সংবাদ প্রচারের ক্ষেত্রে প্রতিজ্ঞাবদ্ধ থাকা।

উল্লেখিত কাজ গুলো ছাড়াও একজন সংবাদ কর্মীকে নিজের কাজ সংক্রান্ত অথবা প্রাতিষ্ঠানিক প্রয়োজনে সংবাদ সংক্রান্ত আরো নানা ধরণের কাজ করার প্রয়োজন হতে পারে।

পড়বেন কোথায়?

পূবেই বলেছি আপনি মোটামুটি যে কোনো বিষয়ের উপর স্নাতক ডিগ্রীধারী হলেই এই পেশায় আসতে পারেন। তবে আপনি যদি একেবারে প্রফেশনালি এই পেশায় আসতে চান বা আপনার যদি ছোট বেলা থেকেই এই পেশায় আসার ব্যাপারে আগ্রহ থেকে থাকে তাহলে আপনাকে অবশ্যই সাংবাদিকতা অথবা গণযোগাযোগ বিষয়ের উপর উচ্চতর ডিগ্রী নিতে হবে। আর এর জন্য আমাদের দেশে অনেক নাম করা বিশ্ববিদ্যালয় রয়েছে যেখান থেকে আপনি উক্ত বিষয়ের উপর উচ্চতর ডিগ্রী নিতে পারবেন। উক্ত বিষয়ের পড়ানো হয়ে থাকে এই রকম কিছু নামকরা বিশ্ববিদ্যালয় হলো-

উল্লেখিত বিশ্ববিদ্যালয় গুলো ছাড়াও আরো অনেক নামকরা প্রতিষ্ঠান রয়েছে যেখান থেকে আপনি সাংবাদিকতা বা গণযোগাযোগ বিষয়ের উপর পড়ালেখা করতে পারবেন।

 

প্রিয় পাঠক আশা করছি আপনি সাংবাদিক পেশা বা পদবী সম্পর্কে কিছুটা হলেও জানতে পেরেছেন। আপনার যদি এই সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার করা কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য যাবতীয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url