সোশ্যাল মিডিয়া ম্যানেজার

 এই আর্টিকেলের মাধ্যমে আমরা কথা বলবো সোশ্যাল মিডিয়া ম্যানেজার পেশা বা পদবী সম্পর্কে। গতানুগতিক মার্কেটিং সিস্টেমে পরিবর্তন আসছে প্রতিনিয়তই। আধুনিক জামানার এই সময়ে এসে আপনি এমন কোনো প্রতিষ্ঠান খুজেই পাবেন না যেই কোম্পানি বা প্রতিষ্ঠান গুলো তাদের পণ্য বা সার্ভিসের অনলাইন মার্কেটিং করে না। 

এর অবশ্য বড় একটি কারণ হলো সাধারণ মানুষ এখন অনলাইন কেন্দ্রিক চিন্তা-ভাবনা বেশী করছে। এই ধরুণ আপনার একটি বডি স্প্রের প্রয়োজন। তো আপনি চিন্তা করে রাখলেন আপনি এটি কিনবেন ফ্রী কোনো সময়ে।

এখন অফিসে বসে আপনি আপনার মোবাইলের মাধ্যমে অনলাইনে আসলেন এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়াই একটু সময় দিচ্ছিলেন, এমন সময় দেখলেন আপনার সামনে বডি স্প্রের একটি আকর্ষণীয় বিজ্ঞাপন চলে আসছে। যেহেতু আপনার একটি বডি স্প্রের প্রয়োজন আর আপনি চিন্তা-ভাবনা করে রেখেছেন যে আপনি সময় করে বডি স্প্রে কিনবেন। এখন আপনার সামনে বডি স্প্রের এড আসাতে এবং আপনার পছন্দ হওয়াতে আপনি সহজে বডি স্প্রেটি অনলাইনে অর্ডার করে দিলেন। এটিই হলো মূলতো প্রতিষ্ঠান বা কোম্পানি গুলোর অনলাইন মার্কেটিং করার মূল কারণ।

এই যে আপনার সামনে একটি বডি স্প্রের বিজ্ঞাপন আসলো আপনি সেটি দেখলেন এবং কিনলেন এই পুরো প্রসেসিংটার পেছনে কাজ করাই হলো মূলতো একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজারের মূল কাজ।

ক্যারিয়ারঃ সোশ্যাল মিডিয়া ম্যানেজার পেশা বা পদবীটি হলো মূলতো উক্ত মার্কেটিং সেক্টরের সর্বোচ্চ পদবী। এই পর্যন্ত আসতে হলে অবশ্যই প্রাথমিক ভাবে ডিজিটাল মার্কেটিং সংক্রান্ত পদবী গুলোতে চাকরি করতে হবে। তারপর ধীরে ধীরে অভিজ্ঞতা অর্জনের মধ্য দিয়ে উক্ত পদবীতে পদন্নোতি পাওয়া যাবে। এরই ধারাবাহিকতার আলোকে আমি আপনাকে বলতে পারি সোশ্যাল মিডিয়া ম্যানেজার পদবী বর্তমান সময়ের অন্যতম চাহিদা সম্পন্ন ও মান-সম্মত একটি পদবী।

 

একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার

  • পদবীঃ সোশ্যাল মিডিয়া ম্যানেজার/ সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজার।
  • শিক্ষাগত যোগ্যতাঃ মার্কেটিং সংক্রান্ত বিষয়ে উপর স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রী ধারী হতে হবে ( তবে সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এ ভালো অভিজ্ঞতা ও দক্ষতা থাকলে অন্যান্য বিষয়ে পড়াশোনা করেও আপনি উক্ত পদবীতে আসতে পারবেন )।
  • প্রতিষ্ঠানঃ সরকারি-বেসরকারি, ফ্রিল্যান্সিং ও প্রাইভেট প্রতিষ্ঠান বা কোম্পানি।
  • ধরনঃ পার্ট-টাইম, ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ প্রতিষ্ঠান ভেদে বিভিন্ন রকম হতে পারে। তবে কমপক্ষে ২-৫ বছরের অভিজ্ঞতা থাকলে ভালো প্রতিষ্ঠানে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার পাওয়া যায় ( সরকারি প্রতিষ্ঠানে সরকারি নিতীমালা অনুযায়ী )।
  • স্কিলঃ ব্যবসায়িক ধারণা, মার্কেটিং সংক্রান্ত জ্ঞান, ডিজিটাল মার্কেটিং-এ পারদর্শিতা, সোশ্যাল মিডিয়া মার্কেটিং-এ দক্ষতা, যোগাযোগ দক্ষতা, কর্মী ব্যবস্থাপনা, ভাষাগত দক্ষতা, বিশ্লেষণী ক্ষমতা, ধৈর্য্য সহকারে কাজ করার মানুসিকতা ইত্যাদি।
  • বেতনঃ সোশ্যাল মিডিয়া ম্যানেজারদের বেতন সাধারণত ২০-৫০ হাজার টাকার ভিতর হয়ে থাকে।

 

কাজঃ সাধারণত একজন সোশ্যাল মিডিয়া মার্কেটিং ম্যানেজার যেই ধরণের কাজ গুলো করে থাকে সই গুলো হলো-

  • প্রাথমিক অবস্থায় প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিস সংক্রান্ত তথ্য জেনে নেয়া
  • প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে উক্ত প্রতিষ্ঠানের পণ্য বা সার্ভিস গুলোকে কিভাবে সোশ্যাল মিডিয়াতে উপস্থাপন করা যায় সেই বিষয়ে গবেষণা করা
  • পণ্য না সার্ভিস সংক্রান্ত তথ্যের সাথে মিল রেখে বিভিন্ন সোশ্যাল মিডিয়া একাউন্ট ক্রিয়েট করা
  • সোশ্যাল মিডিয়া একাউন্ট গুলোর জন্য নিয়মিত কন্টেন্ট, ছবি ও ভিডিও রেডি করা ও পোস্টিং করার ব্যবস্থা করা ও নিয়মিত এই বিষয়ে খোঁজ-খবর রাখা
  • সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন পেইড ক্যাম্পেইন চালানোর জন্য প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা
  • নির্ধারিত বাজেটের মার্কেটিং-এর আলোকে পর্যবেক্ষণ করা, রিপোর্ট তৈরি করা ও রিপোর্টের উপর ভিত্তি করে পরবর্তী ক্যাম্পেইনের প্রিপারেশন নেয়া
  • জুনিয়র সকল কর্মকর্তাদের সাথে নিয়মিত মিটিং করা ও প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করা

উল্লেখিত কাজ গুলো ছাড়াও একজন সোশ্যাল মিডিয়া ম্যানেজার কোম্পানি বা প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী আরো নানা ধরণের কাজ করে থাকেন।

পড়বেন কোথায়?

আমাদের দেশে প্রচুর নামকরা অনেক প্রতিষ্ঠান রয়েছে যেগুলো থেকে আপনি যে কোনো মার্কেটিং সংক্রান্ত বিষয়ের উপর পড়াশোনা করতে পারেন। এছাড়া অনলাইন মার্কেটিং-এ দক্ষতা অর্জনের জন্য বিভিন্ন আইটি সেন্টার গুলো ট্রেইনিং করিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আপনি যদি মার্কেটিং সংক্রান্ত বিষয়ের উপর পড়াশোনা নাও করে থাকেন এবং অন্য কোনো বিষয়ে পড়াশোনা করে থাকেন তাহলেও আপনি উক্ত ট্রেইনিং সেন্টার গুলো থেকে ট্রেইনিং নিয়ে এই পেশা বা পদবীতে আসতে পারেন।

 

প্রিয় পাঠক আশা করছি আপনাকে সোশ্যাল মিডিয়া ম্যানেজার পেশা বা পদবী সংক্রান্ত তথ্য জানিয়ে সহায়তা করতে পেরেছি। আপনার যদি উক্ত পেশা বা পদবী সংক্রান্ত আরো কোনো প্রশ্ন থাকে তাহলে দয়াকরে কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্টের যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়া আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url