খালাসির বেতন কত - খালাসির কাজ কি

আমরা সবাই জানি বাংলাদেশ রেলওয়েতে খালাসি নামে একটি পদ রয়েছে। আমরা শুধু এই পদটির নাম শুনেছি। আসলে আমরা কখনো উক্ত শব্দ/পদটির মানে জানার চেষ্টা করিনি। ধরুন আপনি পদটিতে চাকরি করতে চান অথচ আপনি জানেনি না যে খালাসি শব্দ/পদটির মানেটা কি? তাহলে আপনিই বলুন আপনি কি এই পদে চাকুরী করার জন্য যোগ্য ব্যাক্তি? যায় হোক, এখন আপনি পদটি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

শব্দটি মূলতো খালাস থেকে এসেছে। খালাস অর্থ হলো অব্যাহতিপ্রাপ্ত, মুক্ত, উন্মোচিত ইত্যাদি। খালাসি শব্দের অর্থও ঐ একই মানে মুক্ত বা মু্ক্ত করা বলতে যা বোঝায় আরকি। খালাস করা হয়েছে বোঝালে বিশেষণ আর খালাস প্রাপ্ত মাল অর্থাৎ খালাসি মাল বিশেষ্য ৷ আশা করি এবার আপনি মানে/অর্থটি বুঝতে পেরেছেন।

ক্যারিয়ারঃ কোনোও পদকেই ছোট করে দেখার অবকাশ নেই। বর্তমানে চাকরি হলো সোনার হরিণ এর মতো ৷ যারা চতুর্থ শ্রেণীর চাকরি খুজছেন মূলতো তাদের জন্যই এই পদটি। আশা করছি এই পদে চাকরি পেলে আপনার কর্ম ও আপনার জীবন সাফল্য মন্ডিত হবে।

একজন খালাসি

  • পদবীঃ খালাসি।
  • শিক্ষাগত যোগ্যতাঃ যে কোনো স্বীকৃত বোর্ড থেকে মাধ্যমিক/সমমান পাশ।
  • প্রতিষ্ঠানঃ বাংলাদেশ রেলওয়ে।
  • ধরনঃ ফুল-টাইম।
  • অভিজ্ঞতাঃ ছোট ও মাঝারি ধরনের ভারী কাজ করার সক্ষমতা।
  • স্কিলঃ চাপ সামলে কাজ করার সক্ষমতা, কমান্ড মান্য করার ক্ষমতা, ধৈর্য্য সহকারে কাজ করার মন মানুষিকতা ইত্যাদি।
  • বেতনঃ খালাসিদের বেতন ১০-১৫ হাজার টাকা থেকে শুরু হয়।

কাজঃ পূর্বেই বলেছি খালাসি এর অর্থ হলো মালামাল মুক্ত করা। অর্থাৎ আপনি যদি পদটিতে চাকুরী নিন তাহলে আপনাকে মালামাল উঠানা বা নামানো এবং ভারি বস্তু সরানো এই ধরনের কাজগুলি করতে হবে। এছাড়াও যাত্রীর ফেলা ময়লা পরিষ্কার করা, বগি ধোয়ামুছাও ইস্টেশন পরিষ্কার রাখার কাজও করতে হবে।

প্রিয় পাঠক আশাকরি করছি আপনি খালাসি পদটি সম্পর্কে কিছুটা হলেও ধারনা পেয়েছেন। এই সম্পর্কে যদি আপনার আরোও কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন৷ আমরা দ্রুত আপনার কমেন্ট এর উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয় জানতে চান সেটি লিখে কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" ওয়েবসাইট এর মাধ্যমে নিয়মিত সরকারি-বেসরকারি ও অন্যান্য প্রকাশিত চাকরির বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরনের চাকরির বিজ্ঞপ্তি দেখতে আমাদের সাইট ভিজিট করার পরামর্শ রইলো।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url