সিকিউরিটি গার্ড - সরকারি সিকিউরিটি গার্ড নিয়োগ

 সিকিউরিটি গার্ড একটি গুরুত্বপূর্ণ পেশা বা পদবী। আপনি হয়তো প্রশ্ন করে ফেলতে পারেন যে কেনো সিকিউরিটি গার্ড পেশা বা পদবীটিকে গুরুত্বপূর্ণ বললাম। আসলে সব কিছুই লিখে বা বলেও বোঝানো সম্ভব হয় না। তারপরও একটু বোঝানোর চষ্টা করছি। ধরুণ আপনি একজন ব্যবসায়ি মানুষ। সেটা যে কোনো টাইপের ব্যবসা হতে পারে। আমি শুধু উদাহরণ দিয়ে বোঝানোর চেষ্টা করছি। ধরুণ শহরে আপনার একটি দোকান আছে এবং সেটা বেশ নাম করা।

এখন আপনি আপনার দোকানে অনেক গুরুত্বপূর্ণ পণ্য বিক্রি করেন। আপনি কিন্তু একটি নির্দিষ্ট সময় দোকানে কাটান। চব্বিশ ঘন্টায় তো দোকানে থাকা সম্ভব নয়। আপনি নির্দিষ্ট সময় থাকার পর আপনার দোকান ছেড়ে চলে গেলেন। এখন আপনিতো আপনার দোকানে দামি এবং গুরুত্বপূর্ণ পণ্য রেখে চলে গেলেন তাহলে এগুলির নিরাপত্তা দিবেন কে?

এই প্রশ্নের উত্তরটি হলো একজন বিশ্বস্ত সিকিউরিটি গার্ড। এই পেশা বা পদবী এই জন্যই গুরুত্বপূর্ণ বলেছি যে একবার ভেবে দেখুন কতো বড় মহৎ একটা কাজ এই সিকিউরিটি গার্ডগণ করে থাকেন। তারা না থাকলে হয়তো দোকানের পণ্য হারিয়ে যেতে পারতো অথবা নষ্টও হতে পারতো। সিকিউরিটি গার্ড পেশা বা পদবীকে গুরুত্বপূর্ণ বলার কারণ টা আশা করি বোঝাতে পেরেছি।

সিকিউরিটি গার্ডরা সাধারণত কোনো কোম্পানি, কল- কারখানা, ব্যবসায়িক প্রতিষ্ঠান ইত্যাদি জায়গা এবং অবস্থিত মালামাল/যন্ত্রপাতির গুলোর যাবতীয় নিরাপত্তা দিয়ে থাকেন।

ক্যারিয়ারঃ বর্তমানে আমাদের দেশে এই পেশার চাহিদা প্রচুর। প্রথম অবস্থায় সাধারণ সিকিউরিটি গার্ড চাকরি হলেও পরবর্তীতে দক্ষতা ও অভিজ্ঞতার আলোকে সিকিউরিটি অফিসার এবং চীফ সিকিউরিটি গার্ড পর্যন্ত হওয়া যায়।

 

একজন সিকিউরিটি গার্ড

  • পদবীঃ সিকিউরিটি গার্ড।
  • শিক্ষাগত যোগ্যতাঃ অষ্টম শ্রেণি বা এস.এস.সি পাশ।
  • প্রতিষ্ঠানঃ সরকারি/বেসরকারি, কোম্পানি, প্রতিষ্ঠান ইত্যাদি।
  • ধরনঃ ফুল টাইম।
  • অভিজ্ঞতাঃ সাধারণ সিকিউরিটি গার্ড এর ক্ষেত্রে অভিজ্ঞতা চাওয়া হয় না।
  • স্কিলঃ নিরাপত্তায় দক্ষতা, কাজের সমন্বয় করার সক্ষমতা, বিশ্লেষণী সক্ষমতা, সমস্যা সমাধানে দক্ষতা, নেতৃত্ব দেয়ার দক্ষতা, শারীরিক ফিটনেস বজায় রাখার কৌশল, দাপ্তরিক কাজের গুণাবলি, ধৈর্য্য ইত্যাদি।
  • বেতনঃ সিকিউরিটি গার্ডদের বেতন ১০-১৫ হাজার টাকার ভেতর হয়ে থাকে।

 

কাজঃ সাধারণত সিকিউরিটি গার্ডগণ যে ধরণের কাজ করে থাকেন সেগুলো হলো-

  • প্রতিষ্ঠান এবং যাবতীয় মালামাল সংক্রান্ত ধারণা নেয়া এবং সেই অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা।
  • নিয়মিত সিসিটিভি ফুটেজ চেক করা পাশাপাশি যন্ত্রপাতি বা মালামাল যথাস্থানে রয়েছে কিনা খেয়াল রাখা।
  • দর্শনার্থী কিংবা প্রতিষ্ঠানে প্রবেশকৃত সকলের পরিচয় ও তথ্য নিশ্চিত করা।
  • উর্ধতন কর্মকর্তাকে নিয়মিত বিভিন্ন তথ্য সম্পর্কে অবহিত করা ও প্রয়োজনীয়/অপ্রয়োজনীয় জিনিস তুলে ধরা।
  • বিশেষ প্রয়োজনে ফায়ার সার্ভিস কিংবা আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সাথে যোগাযোগ করা ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

উল্লেখিত কাজ গুলো ছাড়াও একজন সিকিউরিটি গার্ড দাপ্তরিক ও প্রতিষ্ঠানের প্রয়োজনে আরোও নানা ধরণের কাজ করে থাকেন।

 

প্রিয় পাঠক আশা করি আপনাকে সিকিউরিটি গার্ড পেশা বা পদবী সম্পর্কে মোটামুটি ধারণা দিতে পেরেছি। আপনার যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই কমেন্ট করবেন। আমরা আপনার কমেন্ট এর যথাযথ উত্তর দেয়ার চেষ্টা করবো। এছাড়াও আপনি আরো কি বিষয়ে জানতে চান তা লিখেও কমেন্ট করতে পারেন।

পাঠক আমরা "চাকরি নিন" সাইটের মাধ্যমে সরকারি-বেসরকারি ও অন্যান্য সকল চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করে প্রকাশ করে থাকি। নিয়মিত সকল ধরণের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি দেখতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url